প্রবাসী সুহেল রানা হত্যার প্রতিবাদে উত্তাল প্যারিস

  • বিশেষ প্রতিনিধি
  • প্রকাশ: ৬ জুন ২০২২, ২:১৬ পূর্বাহ্ণ | আপডেট: ২ বছর আগে
  • Print

সাদিক তাজিন, ফ্রান্স থেকে :

প্রবাসী বাংলাদেশী সোহেল রানা হত্যার প্রতিবাদে প্যারিসে বাংলাদেশিরা বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন। রোববার (৫ জুন) রাজধানী প্যারিসে ‘জাস্টিজ পুখ সোহেল রানা’ ‘সোহেল হত্যার বিচার চাই’ ‘সিক্যুখিতে বাংলাদেশ’ ইত্যাদি স্লোগানে ঐহিহাসিক বাস্তিল ও রিপাবলিক চত্ত্বর প্রকম্পিত করেন বিক্ষোভকারীরা।
বাংলাদেশ কমিউনিটির মিছিলটি মার্চ প্লাস দ্য বাস্তিল থেকে শুরু হয়ে রিপাবলিক চত্বরে শেষ হয়। ঐতিহাসিক ‘প্লাস দ্য বাস্তিল’ এ দুপুর থেকেই জড়ো হতে থাকেন বাংলাদেশিরা।

উল্লেখ্য সোহেল রানা এই প্লাস দ্য বাস্তিল এর অদূরে আক্রান্ত হয়েছিলেন।

প্যারিসে এ পর্যন্ত কোনো ঘটনায় বাংলাদেশিদের উদ্যোগে হওয়া এটাই সবচেয়ে বড় মিছিল। এসময় বিভিন্ন দেশের অভিবাসীসহ নানা শ্রেণি-পেশার মানুষ স্বতঃপ্রণোদিত হয়ে হত্যার প্রতিবাদে মিছিলে সামিল হন।

আন্দোলনে অংশ নেওয়া বাংলাদেশি মিফতাহ উদ্দিন বলেন, এই কর্মসূচিটি আমাদের অস্তিত্বের দাবী। আমরা ঐক্যবদ্ধ না হলে বারংবার আক্রান্ত হবো। আরেকজন অলশগ্রহণকারী তায়েফ খান বলেন, প্রতিবাদে আমিসহ আরও অনেকেই নিজ দায়িত্বে এসেছি। কারণ, আমরা যদি আজ প্রতিবাদ না করি তাহলে এমন ঘটনা কাল আমার বেলায়ও ঘটতে পারে। আগামীতে যেন কোনো বাংলাদেশির ওপর হামলার ঘটনা না ঘটে সেটি নিশ্চিত করতে হবে প্রশাসনকে সোহেলের হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার করতে হবে।

মিছিল পরবর্তী পথসভায় আয়োজকদের অন্যতম কৌশিল রাব্বানী খান অংশগ্রহণকারী সকল বাংলাদেশীদের ধন্যবাদ জানিয়ে বলেন, নিহত সোহেল রানা হত্যার বিচার চাই। প্রবাসী বাংলাদেশিরা বিভিন্নভাবে আক্রমণের শিকার হচ্ছে। এদেশের সরকারের কাছে এখন একটাই দাবি সোহেল রানা হত্যার বিচার চাই ও তার পরিবারকে যেন বৈধতা দেওয়া হয়।

এসময় কমিউনিটির আরো অনেকেই বক্তব্য রাখেন।

সংবাদটি শেয়ার করুন

এই সম্পর্কিত আরও নিউজ