ডিজিটাল ব্যাংকের অনুমোদন, লাইসেন্স পেতে লাগবে ১২৫ কোটি টাকা

  • বিশেষ প্রতিনিধি
  • প্রকাশ: ১৪ জুন ২০২৩, ৪:৩২ অপরাহ্ণ | আপডেট: ১১ মাস আগে
  • Print

ঢাকা: প্রযুক্তিনির্ভর ডিজিটাল ব্যাংকের অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। সব পর্যায়ের মানুষের কাছে ব্যাংকিং সুবিধা পৌঁছে দিতে এ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রযুক্তি ও ই-কমার্সে পারদর্শীরা পাবেন এ ডিজিটাল ব্যাংক।

 

বুধবার (১৪ জুন) বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

বৈঠকে পর্ষদ সদস্য, ডেপুটি গভর্নর, নির্বাহী পরিচালক ও কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও ভারপ্রাপ্ত মুখপাত্র আবুল বশর।

তিনি জানান, অধিক হারে মানুষের কাছে ব্যাংকিং সেবা পৌঁছে দিতে ডিজিটাল ব্যাংক অনুমোদনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে  ডিজিটাল ব্যাংকের রূপরেখা ও নীতিমালারও অনুমোদন দেওয়া হয়েছে।

আধুনিক এ ব্যাংকের লাইসেন্স পেতে ন্যূনতম মূলধন লাগবে ১২৫ কোটি টাকা। প্রত্যেক স্পন্সরের সর্বনিম্ন শেয়ারহোল্ডিং হবে ৫০ লাখ টাকা।

প্রস্তাবিত ডিজিটাল ব্যাংকের শেয়ার হোল্ডারের ক্ষেত্রে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে খেলাপি প্রতিষ্ঠান, কোম্পানির ব্যক্তি এমনকি তার পরিবারের সদস্য খেলাপি থাকলেও কোনো ব্যক্তি শেয়ার হোল্ডার হতে পারবে না।

শেয়ার হোল্ডারের ক্ষেত্রে প্রযুক্তিনির্ভর ব্যাংকিংয়ের যিনি প্রধান নির্বাহী হবে তাকে প্রযুক্তি নির্ভর আধুনিক ব্যাংকিং পরিচালনায় কম পক্ষে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকবে হবে।

একই পরিবার থেকে ব্যাংক-কোম্পানি আইন ১৯৯১ অনুযায়ী নির্দেশিত সর্বোচ্চ সংখ্যার অধিক পরিচালক থাকতে পারবে না।

পর্ষদে কমপক্ষে পঞ্চাশ ভাগ সদস্য প্রযুক্তি ভিত্তিক ব্যাংকিং, উদীয়মান প্রযুক্তিবিদ, সাইবার আইন ও রেগুলেশন বিষয়ে পর্যাপ্ত শিক্ষা, জ্ঞান ও অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে। অবশিষ্ট সদস্যরা ব্যাংকিং ইকমার্স এবং ব্যাংকিং আইন ও রেগুলেশন ইত্যাদি বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা সম্পন্ন হবেন।

সংবাদটি শেয়ার করুন

এই সম্পর্কিত আরও নিউজ