গাজার বাসিন্দাদের ঘরবাড়ি ছাড়তে বলল ইসরায়েল

  • বিশেষ প্রতিনিধি
  • প্রকাশ: ৮ অক্টোবর ২০২৩, ৬:০৩ পূর্বাহ্ণ | আপডেট: ৯ মাস আগে
  • Print

আন্তর্জাতিক ডেস্ক :ইসরায়েলের দিকে হামাসের মুহুর্মুহু রকেট হামলার পর অবরুদ্ধ গাজায় পাল্টা হামলা শুরু করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। হামলা-পাল্টা হামলার পর দুদেশেই যুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে। এমন উত্তপ্ত পরিস্থিতিতে গাজার বেসামরিক নাগরিকদের বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েলি সশস্ত্র বাহিনী (আইডিএফ)।

শনিবার (৭ অক্টোবর) সকালে গত কয়েক বছরের মধ্যে ইসরায়েলে সবচেয়ে বড় আক্রমণ চালায় হামাস। এ আক্রমণে মাত্র ২০ মিনিটের ব্যবধানে ইসরায়েলের বিভিন্ন স্থান ও অবকাঠামো লক্ষ্য করে পাঁচ হাজার রকেট ছোড়ে বলে জানিয়েছে হামাস।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, হামাসের লক্ষ্যবস্তুতে হামলা চালানোর প্রস্তুতি হিসেবে গাজা উপত্যকাজুড়ে সাতটি ভিন্ন এলাকার বাসিন্দাদের বাড়িঘর ছেড়ে শহরের কেন্দ্রে চলে যেতে বা আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিতে বলেছে ইসরায়েলি সেনাবাহিনী।

প্রত্যক্ষদর্শীরা বিবিসিকে বলেছেন, গাজা ভূখণ্ডের কয়েক ডজন পরিবার তাদের বাড়িঘর ছেড়ে জাতিসংঘের স্কুলে আশ্রয় নিচ্ছে।

আইডিএফ বলছে, শনিবার হামাসের হঠাৎ রকেট হামলার জবাবে গাজায় ইসরায়েলি অভিযান অব্যাহত রয়েছে। এ জন্য নিরাপত্তার কথা বিবেচনা করে বেসামরিক ফিলিস্তিনিদের দেরি না করে অন্যত্র চলে যেতে বলে ইসরায়েলি বাহিনী।

রোববার এক এক্সবার্তায় আইডিএফের আরব গণমাধ্যমবিষয়ক মুখপাত্র আভিচায় আদ্রাই বলেছেন, গাজা প্রণালির বাসিন্দাদের মনোযোগ আকর্ষণ করছি। হামাসের অভিযানের কারণে আইডিএফ বাধ্য হয়ে আপনাদের আবাসিক এলাকায় অভিযানে নেমেছে। নিরাপত্তার জন্য আপনাদের অবিলম্বে বাড়িঘর ছেড়ে চলে যেতে হবে।

এদিকে ইসরায়েলের ইসডেরট শহরের মেয়র ‘নিরীহ বেসামরিক নাগরিকদের গণহত্যার’ নিন্দা করে হামাসকে নিশ্চিহ্ন করতে ইসরায়েলি বাহিনীর কাছে আহ্বান জানিয়েছেন। টাইমস অব ইসরায়েল বলছে, মেয়র অ্যালন ডেভিডি তার শহরের বাসিন্দাদের বাড়ির ভেতরেই অবস্থান করতে বলেছেন এবং নির্দেশনা না পাওয়া পর্যন্ত বাইরে আসতেই নিষেধ করেছেন।

শনিবার সকাল থেকে হামাসের চালানো এসব রকেট হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা ছাড়িয়েছে ৩০০। এছাড়া হামাসের ভয়াবহ এই হামলায় আহত হয়েছে আরও প্রায় ১৬০০ ইসরায়েলি। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলে হামাসের বিশাল মাল্টি-ফ্রন্ট হামলায় নিহতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে বলে চিকিৎসা কর্মকর্তাদের বরাত দিয়ে হিব্রু ভাষার মিডিয়া রিপোর্টে বলা হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়বে বলেও আশঙ্কা করা হচ্ছে।

অন্যদিকে পৃথক এক বিবৃতিতে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছেন, গাজায় ইসরায়েলি বিমান হামলায় অন্তত ২৩২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১ হাজার ৬৯৭ জন।

সূত্র: বিবিসি, সিএনএন

সংবাদটি শেয়ার করুন

এই সম্পর্কিত আরও নিউজ