দেশে এক বছরে সাড়ে ৮ লাখ মানুষের মৃত্যু : বিবিএস

  • বিশেষ প্রতিনিধি
  • প্রকাশ: ১০ মার্চ ২০২১, ১২:৩৩ অপরাহ্ণ | আপডেট: ৩ বছর আগে
  • Print

সারাদেশে ২০১৯ সালের তুলনায় গত বছর (২০২০ সাল) ৩১ হাজার ৪১২ জন বেশি মানুষের মৃ’ত্যু হয়েছে। বুধবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ভবনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্ম’দ ইয়ামিন চৌধুরী। বিবিএসের সংগৃহিত তথ্যের ভিত্তিতে তিনি এসব তথ্য জানান।

সচিব বলেন, ২০১৯ সালে দেশে ৮ লাখ ২২ হাজার ৮৪১ জনের মৃ’ত্যু হয়। ২০২০ সালে মৃ’ত্যু হয় ৮ লাখ ৫৪ হাজার ২৫৩ জনের। অর্থাৎ, ২০১৯ এর তুলনায় ২০২০ সালে মৃ’ত্যু বেড়েছে ৩১ হাজার ৪১২ জনের।

ইয়ামিন চৌধুরী আরও জানান, ২০২০ সালে করো’নাভাই’রাসে মা’রা গেছেন ৮ হাজার ২৪৮ জন। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ২০১৯ সালে মৃ’ত্যুবরণ করেছেন ১ লাখ ৪৭ হাজার ২৫৯ জন এবং ২০২০ সালে ১ লাখ ৮০ হাজার ৪০৮ জন। হার্টের অ’সুখে ২০১৯ সালে ৬৭ হাজার ৭ জন এবং ২০২০ সালে ৪৩ হাজার ২০৪ জন মা’রা গেছেন।

বিবিএসের সংগ্রহীত তথ্যের ভিত্তিতে এসব তথ্য জানান সচিব মুহাম্ম’দ ইয়ামিন চৌধুরী

তিনি জানান, ২০১৯ সালে ডায়াবেটিক আ’ক্রান্ত হয়ে মা’রা গেছেন ২২ হাজার ৩০ জন এবং ২০২০ সালে ২৫ হাজার ৬ জন। কিডনির অ’সুখে ২০১৯ সালে ১০ হাজার ৬২২ জন এবং ২০২০ সালে ২৮ হাজার ১৭ জন মা’রা গেছেন।

এছাড়া ব্রেন স্ট্রোকে ২০১৯ সালে মৃ’ত্যুবরণ করেছেন ৪৫ হাজার ৫০২ জন এবং ২০২০ সালে ৮৫ হাজার ৩৬০ জন। স্তন ক্যান্সারে ২০১৯ সালে ১ হাজার ১৮০ জন এবং ২০২০ সালে ৩ হাজার ১১ জন মা’রা গেছেন বলে জানান ইয়ামিন চৌধুরী।

সংবাদটি শেয়ার করুন

এই সম্পর্কিত আরও নিউজ