কাল থেকে সিলেটে বাস ধর্মঘট

  • বিশেষ প্রতিনিধি
  • প্রকাশ: ২১ মার্চ ২০২২, ১২:০৫ পূর্বাহ্ণ | আপডেট: ৩ বছর আগে
  • Print

 

আগামীকাল মঙ্গলবার ভোর ৬টা থেকে সিলেটে পরিবহন বাস ধর্মঘট (শ্রমিক কর্মবিরতি)র ঘোষণা দিয়েছে সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন। ২০ মার্চের মধ্যে পূর্বঘোষিত ৪ দফা দাবী বাস্তবায়ন না হওয়ায় এই কর্মসূচীর ডাক দেয় সংগঠনটি। শনিবার রাতে ইউনিয়নের এক জরুরী সভায় এই কর্মসূচী ঘোষণা করা হয়।

সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক আলী আকবর রাজন জানান, আমরা ৪ দফা দাবীতে গেল ২৬ ফেব্রুয়ারী কদমতলী টার্মিনাল এলাকায় মানববন্ধন করি। এছাড়া ৫ মার্চ জেলা প্রশাসক সহ সংশ্লিষ্ট দফতরে একই দাবীতে স্মারকলিপি দিয়েছি। সেই স্মারকলিপিতে ২০ মার্চের মধ্যে দাবী বাস্তবায়ন না হলে ২১ মার্চ থেকে কঠোর কর্মসূচীর কথা আমরা বলেছিলাম। আমরা লক্ষ্য করছি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আমাদের কোন দাবী এখন পর্যন্ত বাস্তবায়ন করেনি। তাই বাধ্য হয়ে আমরা একদিন অপেক্ষা করে কর্মবিরতি পালনের সিদ্ধান্ত নিয়েছি। আমাদের শ্রমিক ইউনিয়নের আওতাধীন ইউনিট সমূহের বাস মিনিবাস মাইক্রোবাস চালক শ্রমিক কেউ মঙ্গলবার থেকে কাজে যোগ দিবেনা।

পরিবহন শ্রমিকদের ৪ দফা দাবী হচ্ছে : (১) সড়ক দুর্ঘটনাজনিত মামলায় ৩০৪(খ) ধারায় চালককে জামিন প্রদান করতে হবে। (২) ড্রাইভিং লাইসেন্স নবায়নে ডোপ টেস্ট বাতিল করতে হবে। (৩) নুতন ও নবায়ন ড্রাইভিং লাইসেন্স দ্রুত সময়ে প্রদান করতে হবে, একই সাথে পুরাতন লাইসেন্স নবায়নের জন্য বন্ধ থাকা ফিঙ্গার নেয়া পুনরায় চালু করতে হবে। (৪) সরকারী খাস জমিতে গাড়ী পার্কিংয়ের স্থান প্রদান করতে হবে এবং রং পার্কিং ও রেকারিং মামলা বন্ধ করতে হবে।

এদিকে শনিবার রাতে নগরীর দক্ষিণ সুরমা বাবনা পয়েন্টস্থ কার্যালয়ে সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন এর সভাপতি ময়নুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল মুহিমের পরিচালনায় এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি রনু মিয়া, সহ সভাপতি জসিম উদ্দিন, যুগ্ম সম্পাদক আলী আকবর রাজন, সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত আবুল, কোষাধ্যক্ষ আব্দুস শহীদ, প্রচার সম্পাদক হারিছ আলী, সদস্য আতিক মিয়া ও শাহ রিপন প্রমূখ।

সভায় নেতৃবৃন্দ বলেন, আমরা ৪ দফা দাবীতে স্মারকলিপি প্রদান করেছি, শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচী পালন করে ২০ মার্চ পর্যন্ত সময় দিয়েছিলাম। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আজ অবধি আমাদের একটি দাবীও পূরণ করেনি। তাই পরিবহন শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার বৃহত্তর স্বার্থে সিলেট জেলায় আগামী মঙ্গলবার ভোর ৬টা থেকে পরিবহন শ্রমিক কর্মবিরতি পালন করা হবে। মঙ্গলবার থেকে সিলেটে কোন পরিবহন শ্রমিক কাজে যোগ দিবেনা, গাড়ী চালাবেনা। দাবী মানা না হলে পরবর্র্তীতে সিলেট বিভাগের সকল পরিবহন শ্রমিক সংগঠনকে সাথে নিয়ে বিভাগ ব্যাপী কঠোর আরো কঠোর কর্মসূচী প্রদানের হুশিয়ারী দেন তারা।

সংবাদটি শেয়ার করুন

এই সম্পর্কিত আরও নিউজ