সিলেটে ফ্যামিলি কার্ডে টিসিবির পণ্য বিক্রি শুরু

  • বিশেষ প্রতিনিধি
  • প্রকাশ: ২১ মার্চ ২০২২, ১২:০১ পূর্বাহ্ণ | আপডেট: ৩ বছর আগে
  • Print

আসন্ন রমজানকে সামনে রেখে নতুন নিয়মে ফ্যামিলি কার্ডের মাধ্যমে সারাদেশের ন্যায় সিলেটেও শুরু হয়েছে কমদামে টিসিবি’র পণ্য বিক্রি। রোববার সকাল ১০টার দিকে একযোগে নগরীর ট্রাকের মাধ্যমে ১৮ টি ওয়ার্ডে শুরু হয় পণ্যবিক্রির কার্যক্রম। সিলেটের জেলা প্রশাসক এম মজিবুর রহমান পণ্য বিক্রির কার্যক্রমের আনুষ্ঠানিক সূচনা করেন। এদিকে বিভিন্ন স্থানে সাড়ে ১০টা থেকে ১১ টার মধ্যে পণ্যবিক্রি শুরু হলেও সকাল ৯টা থেকেই লাইনে দাঁড়িয়ে পড়েন উপকারভোগী মানুষ। মুহুর্তের মধ্যে দীর্ঘ হয়ে যায় মানুষের লাইন। তবে কমদামে পণ্য পেয়ে খুশী উপকারভোগীরা। ফ্যামিলি কার্ডের মাধ্যমে টিসিবি পণ্যবিক্রির ১ম দিনে টিসিবির ট্রাকের সামনে মানুষের উপচে পড়া ভীড় পরিলক্ষিত হয়েছে। ১ম দিনে সিলেট জেলা ও মহানগর এলাকায় ৩৭ হাজার ৫০০ জনের কাছে পণ্যবিক্রি করা হয়।

জানা গেছে, নিত্যপণ্যের উর্ধ্বগতির কারণে ভর্তুকি দিয়ে দেশের ১ কোটি মানুষের কাছে কমদামে ৩টি নিত্যপণ্য বিক্রির উদ্যোগ নেয় সরকার। আগে যে কেউ লাইনে দাঁড়িয়ে টিসিবির পন্য কিনতে পারলেও এবার হয়েছে নতুন নিয়ম। স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে দরিদ্র মানুষের তালিকা প্রস্তুত করে তাদের মাঝে ফ্যামিলি কার্ড সরবরাহ করা হয়। এখন থেকে শুধুমাত্র কার্ডধারীরাই টিসিবির পণ্য কিনতে পারছেন। রোববার ১ম দিনে সিলেট জেলার ১৩টি উপজেলার ৪৪টি স্থানে ও সিটি কর্পোরেশনের ১৮টি ওয়ার্ডের পৃথক স্থানে টিসিবি’র পণ্য বিক্রি শুরু হয়েছে। ৩১ মার্চ পর্যন্ত এই কার্যক্রম অব্যাহত থাকবে।

সংশ্লিষ্টরা জানান, প্রকৃত মানুষের কাছে পণ্য বিক্রি করতে ও কার্যক্রম তত্বাবধানে অনেকগুলো মনিটরিং টিম কাজ করছে। এই কার্যক্রমে কোনো ধরনের অনিয়মের অভিযোগ পেলে তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে। তবে, চাহিদার সমান্তরালে ফ্যামেলি কার্ডের সংখ্যা বাড়ানো প্রয়োজন বলে জানান জনপ্রতিনিধিরা। এবার ‘ফ্যামিলি কার্ডে’র মাধ্যমে সিলেট বিভাগের ৪ লাখ ৬১ হাজার ৫২১টি পরিবারকে টিসিবি’র পণ্য বিক্রির সুযোগ দেয়া হয়েছে। ১ম কিস্তিতে একটি কার্ডের বিপরীতে ২ লিটার সয়াবিন তৈল, ২ কেজি ডাল ও ২ কেজি চিনি দেয়া হয়েছে। ২য় কিস্তিতে ৩টি পণ্যের সাথে ২ কেছি ছোলা যোগ হবে। একদিনে সব জায়গায় পণ্য দেয়া সম্ভব না হওয়ায় কয়েকদিন ব্যাপী এই কার্যক্রম চলবে।

সূত্রে জানা গেছে, সিলেট সিটি কর্পোরেশন এলাকার মোট ৪৫ হাজার পরিবার টিসিবি’র পণ্য পাবেন। তাদের জন্য বরাদ্দ থাকবে মোট ৯০ হাজার লিটার সয়াবিন তেল ৯০ হাজার মেট্রিক টন চিনি ও ৯০ হাজার মেট্রিক টন মসুরের ডাল। আর সিলেট জেলার ১ লক্ষ ৩৭ হাজার ৩৬৩ পরিবার পাবে মোট ২ লক্ষ ৭৪ হাজার ৭০০ লিটার সয়াবিন তেল, ২ লক্ষ ৭৪ হাজার ৭০০ মেট্রিক টন চিনি ও ২ লক্ষ ৭৪ হাজার ৭০০ মেট্রিক টন মসুরের ডাল। একইভাবে মৌলভীবাজার জেলার ৭২ হাজার ৪২৬টি, সুনামগঞ্জ জেলার ১ লক্ষ ১৪ হাজার ৯১২টি ও হবিগঞ্জ জেলার ৯১ হাজার ৮২০টি পরিবার টিসিবি’র পণ্য পাচ্ছেন।
সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার (ব্যবসা ও বাণিজ্য শাখা) মো: মাহবুবুর রহমান বলেন, ফ্যামিলি কার্ডের মাধ্যমে টিসিবির ১ম কিস্তির পণ্যবিক্রি শুরু হয়েছে। সিলেট জেলা ও মহানগর এলাকায় ১ লক্ষ ৮৩ হাজার ৩৬৩ জন উপকারভোগীর মধ্যে ১ম দিনে ৩৭ হাজার ৫০০ জনের মাঝে পণ্যবিক্রি করা হয়েছে। ৩১ মার্চ পর্যন্ত বাকীদের মাঝে পর্যায়ক্রমে পণ্যবিক্রি করা হবে।

সংবাদটি শেয়ার করুন

এই সম্পর্কিত আরও নিউজ