সিলেটে এক বছরে ২৬ হাজার যক্ষা রোগী শনাক্ত 

  • বিশেষ প্রতিনিধি
  • প্রকাশ: ২৫ মার্চ ২০২২, ২:৪৩ পূর্বাহ্ণ | আপডেট: ২ বছর আগে
  • Print

দেশের ন্যায় সিলেটেও বিশ্ব যক্ষা দিবস পালিত হয়েছে। এবার দিবসটির প্রতিপাদ্য ‘বিনিয়োগ করি যক্ষা নির্মূলে, জীবন বাঁচাই সবাই মিলে’। দিবসটি উপলক্ষে র‌্যালী, আলোচনা সভাসহ সিলেটে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।
এবারের সমীক্ষায় দেখা গেছে, সিলেট বিভাগে গত এক বছরে প্রায় ২৬ হাজার যক্ষা রোগী শনাক্ত হয়েছেন। এরমাঝে কেবল সিলেট জেলায় ৮ হাজার ৩৮৪ জন যক্ষা রোগী শনাক্ত করে চিকিৎসা প্রদান করা হচ্ছে। তবে সারাদেশের অবস্থা বিবেচনায় সিলেট বেশ ভালো অবস্থানে আছে।
স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি সূত্রে জানা গেছে, ২০২১ সালে বাংলাদেশে ৩ লাখ ৭ হাজার ৪৪৪ জন যক্ষা রোগী শনাক্ত হন। এর মধ্যে সর্বোচ্চ রোগী শনাক্ত হন ঢাকা বিভাগে, সর্বনিম্ন ময়মনসিংহ বিভাগে। গত বছর ঢাকা বিভাগে সর্বোচ্চ ৮০ হাজার ১৩৭ জন যক্ষা রোগী শনাক্ত হন। ময়মনসিংহে শনাক্তের সংখ্যা ছিল ১৯ হাজার ৪৭ জন। বরিশালে ২১ হাজার ৪৮১, চট্টগ্রামে ৬০ হাজার ২২, ঢাকায় ৮০ হাজার ১৩৭, খুলনায় ৩৯ হাজার ৭৯৬, ময়মনসিংহে ১৯ হাজার ৪৭, রাজশাহীতে ২৯ হাজার ৩৩৫, রংপুরে ৩১ হাজার ৭০৮ যক্ষা রোগীকে শনাক্ত করা হয়। এ ছাড়া সিলেট বিভাগে ২৫ হাজার ৯১৮ জন যক্ষা রোগী শনাক্ত হন।
যক্ষা মূলত একটি সংক্রামক রোগ, যা মাইক্রোব্যাকটেরিয়াম টিউবারকিউলসিস নামক অতি সূক্ষ্ম জীবাণুর মাধ্যমে সংক্রমিত হয়। প্রধানত ফুসফুসই যক্ষার জীবাণু দ্বারা আক্রান্ত হয়। তবে যক্ষার জীবাণু দেহের অন্য অংশকেও আক্রান্ত করতে পারে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, যে ২২টি দেশে যক্ষার প্রকোপ বেশি, সেই তালিকার ষষ্ঠ স্থানে বাংলাদেশ।
সিলেটে কর্মসূচী পালন : দিবসটি পালন উপলক্ষে স্বাস্থ্য বিভাগ সিলেট এবং সিভিল সার্জন সিলেট অফিসের যৌথ আয়োজনে ও হীড বাংলাদেশ, ব্র্যাক, নাটাব, আশার আলো সোসাইটি, সেভ দ্যা চিলড্রেন, উজ্জীবনসহ বিভিন্ন সংস্থার সহযোগিতায় বৃহস্পতিবার সকালে নগরীর চৌহাট্টাস্থ স্বাস্থ্যভবন থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।
র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। সিলেটের সিভিল সার্জন ডা. এস এম শাহরিয়ারের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন সিলেট বিভাগীয় পরিচালক স্বাস্থ্য ডা. হিমাংশু লাল রায়। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার দেবজিৎ সিংহ।
সভায় জানানো হয়, সিলেট জেলায় ২০২১ সালে জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির মাধ্যমে সর্বমোট ৮ হাজার ৩৮৪ জন যক্ষারোগী শনাক্ত করে চিকিৎসা প্রদান করা হচ্ছে। এর মধ্যে কফে যক্ষা জীবাণুযুক্ত রোগী শনাক্ত হয়েছে ৫ হাজার ৭২৪ জন। কফে জীবাণুযুক্ত ১ হাজার ২৮৪ জন ও ফুসফুস বহির্ভূত ১ হাজার ৩৭৬ জন যক্ষা রোগী সনাক্ত হয়েছে। ১৫ বছরের কম বয়সের ৩১১ জন শিশু যক্ষা রোগী শনাক্ত হয়েছে। সকল ধরনের যক্ষারোগে চিহ্নিতকরণের হার ১৭৪.৯৩ জন। প্রতি লক্ষ জনগোষ্ঠীতে ২০২০ সালে জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় সকল ধরনের যক্ষা রোগের চিকিৎসার সাফল্যের হার শতকরা ৯৬.৮৫।
সভায় আরো জানানো হয়, বর্তমানে সিলেট জেলায় ২৫ টি মাইক্রোস্কোপি ও ডট্স সেন্টার, ১ টি ইকিউএ ল্যাব, ১০ টি জিন এক্সপার্ট ল্যাব এবং ১টি বায়োসেফটি ল্যাব-এর মাধ্যমে যক্ষা নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। এখানে উল্লেখ্য যে ২০১৪ সালের ২২ শে এপ্রিল বক্ষব্যাধি হাসপাতাল সিলেটে ঔষধ প্রতিরোধী যক্ষা (এমডিআর) রোগীর চিকিৎসা কার্যক্রম শুরু হয় এবং ঔষধ প্রতিরোধী যক্ষা (এমডিআর ) রোগীর চিকিৎসার জন্য ৩২ টি বেড সংরক্ষিত করা হয়।
মেডিকেল অফিসার ডা. সিধু সিংহ-এর পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন বিভাগীয় টিবি কনসালটেন্ট ডা. সাইদ আনোয়ার রুমি, সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. নুরে আলম শামীম, সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুর রহমান, সিলেট সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুজন বণিক, সিলেট সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আহমদ সিরাজুম মুনির, প্রশাসনিক কর্মকর্তা এম. গৌছ আহমদ চৌধুরী, মেডিকেল অফিসার ডা. মির্জা লুৎফুল বারী, ডা. স্নিগ্ধা তালুকদার, প্রোগ্রাম অর্গানাইজার আব্দুল আউয়াল প্রমুখ। অনুষ্ঠানে যক্ষা নিয়ন্ত্রণে সচেতনতামূলক লোকসংগীত পরিবেশন করা হয়।
প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত বিভাগীয় কমিশনার দেবজিৎ সিংহ বলেন, বাংলাদেশকে যক্ষামুক্ত দেশ হিসেবে গড়ে তুলতে আমরা সবাই যার যার অবস্থান থেকে কাজ করলে, দায়িত্ব ও কর্তব্য শতভাগ নিশ্চিত করলে যক্ষামুক্ত বাংলাদেশ গড়ে তোলা সম্ভব।
উদ্বোধনী বক্তব্যে সিলেটের বিভাগীয় পরিচালক স্বাস্থ্য ডা. হিমাংশু লাল রায় বলেন, যক্ষা রোগীর প্রতি সহানুভূতি নিয়ে নিজ নিজ অবস্থান থেকে আমাদের উপর দায়িত্ব সঠিকভাবে পালন করলে যক্ষা নিয়ন্ত্রণ করা সম্ভব।

সংবাদটি শেয়ার করুন

এই সম্পর্কিত আরও নিউজ