ডেঙ্গু মোকাবিলায় ২০ লাখ আইভি ফ্লুইড কেনার সিদ্ধান্ত

  • বিশেষ প্রতিনিধি
  • প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৩, ২:৪৩ অপরাহ্ণ | আপডেট: ৮ মাস আগে
  • Print

দেশে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ২০ লাখ পিস আইভি ফ্লুইড কেনার নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। এর মধ্যে ১০ লাখ পিস নরমাল স্যালাইন ও ১০ লাখ পিস গ্লুকোজ স্যালাইন রয়েছে। এই ২০ লাখ পিস স্যালাইন সরকারি প্রতিষ্ঠান অ্যাসেনিসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড (ইডিসিএল) থেকে সংগ্রহ করা হবে। এতে ব্যয় হবে ২৯ কোটি ১৯ লাখ টাকা।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দশের ডেঙ্গু পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করায় গত ১৩ আগস্ট স্বাস্থ্য সেবা বিভাগের সচিবের সভাপতিত্বে সারা দেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে একটি সভা হয়। সভায় ডেঙ্গু মোকাবিলায় জরুরি পরিস্থিতিতে চলতি ২০২৩-২০২৪ অর্থবছরে নরমাল স্যালাইন ১০০০ এমএল এবং গ্লুকোজ স্যালাইন ১০০০ এমএল ক্রয়ের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে ৭ লাখ পিস আইভি ফ্লুইড ইডিসিএল এর মাধ্যমে ক্রয়ের সিদ্ধান্ত হয়। সে আলোকে ইতোমধ্যে পিপিআর এর বিধি-বিধানের আলোকে ৩ লাখ পিস আইভি ফ্লুইড সরাসরি ক্রয় করা হয়।
সূত্র জানায়, মন্ত্রণালয়ের ধারণা ছিল সেপ্টেম্বরের মধ্যভাগে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব কমে আসবে। কিন্তু সাম্প্রতিকালে বর্ষা মৌসুমে বৃষ্টির ব্যাপকতায় ডেঙ্গু মশার বিস্তার আরও বেড়ে যাওয়ায় সারা দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এ কারণে সারা দেশে আইভি ফ্লুইডের স্বল্পতা দেখা দিয়েছে। এ পর্যায়ে দুর্যোগ মোকাবিলায় সারা দেশে সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীর চিকিৎসার স্বার্থে জরুরি প্রয়োজনে আরও ২০ লাখ পিস আইভি ফ্লুইড সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণে ক্রয় করার উদ্যোগ নেওয়া হয়েছে। উল্লেখ্য এ বিষয়ে অনুষ্ঠিত সভার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এ ক্রয় প্রক্রিয়া সম্পন্নের জন্য স্বাস্থ্য বিভাগ থেকে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।
সূত্র জানায়, পিপিআর ২০০৮ এর বিধি ৭৬(১) (ঞ) অনুসরণে স্বাস্থ্য সেবা বিভাগ থেকে ১ লাখ পিস নরমাল স্যালাইন ১০০০ এমএল এবং ২ লাখ পিস গ্লুকোজ স্যালাইন ১০০০ এমএল সর্বমোট ৩ লাখ পস আইভি ফ্লুইড সরাসরি পদ্ধতিতে পণ্য ও সেবা ক্রয়/সংগ্রহের জন্য অনুমোদন দেওয়া হয়। ডেঙ্গু পরিস্থিতি জরুরি মোকাবিলায় ক্রয় করা ৩ লাখ পিস আইভি ফ্লুইড গত বুধবার (১৯ সেপ্টেম্বর) থেকে স্বাস্থ্য অধিদপ্তরের চাহিদা অনুযায়ী বিভিন্ন হাসপাতালে সরবরাহ করা শুরু হয়েছে।
সূত্র জানায়, স্বাস্থ্য সেবা বিভাগের আওতাধীন অ্যাসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড একটি রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন ৪র্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচিভুক্ত বিভিন্ন অপারেশনাল প্ল্যানের আওতায় সারাদেশের কমিউিনিটি ক্লিনিক থেকে শুরু করে বিশেষায়িত পর্যায়ের সব হাসপাতালের জন্য প্রয়োজনীয় অত্যাববশ্যকীয় ওষুধ অ্যাসেনিসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড (ইডিসিএল) থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয় করা হয়ে থাকে। সে বিবেচনায় গঠিত কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ইডিসিএল-এর মাধ্যমে সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের সিদ্ধান্ত হয়।
সূত্র জানায়, স্বাস্থ্য সেবা বিভাগের ২০২৩-২০২৪ অর্থবছরের বিশেষ ব্যয় খাতের বরাদ্দকৃত অর্থ থেকে এ ব্যয় করা হবে। ২০ লাখ পিস আইভি ফ্লুইড ক্রয়ের জন্য আনুষঙ্গিক খরচসহ সম্ভাব্য ব্যয় হবে ২৯ কোটি ১৯ লাখ টাকা। এর আগে ডেঙ্গু রোগ মোকাবিলায় বিশেষ ক্ষেত্রে মন্ত্রণালয়/বিভাগের সচিবের অনুমোদনক্রমে ৩ লাখ পিস আইভি ফ্লুইড সরাসরি ক্রয় পদ্ধতিতে পণ্য ও সেবা ক্রয়/সংগ্রহের জন্য চার কোটি ৪৬ লাখ ২৫ হাজার টাকার ক্রয়ের প্রস্তাব স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক অনুমোদন দেওয়া হয়েছে।
এ অবস্থায় স্বাস্থ্য সেবা বিভাগের অধীন ইডিসিএল-এর মাধ্যমে ২০২৩-২০২৪ অর্থবছরে ডেঙ্গু পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করায় ডেঙ্গু রোগ মোকাবিলায় জরুরি পরিস্থিতিতে ১২ লাখ পিস নরমাল স্যালাইন এবং ৮ লাখ পিস গ্লুকোজ স্যালাইন ক্রয়ের উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ। খুব শিগগিরই এই স্যালাইন সংগ্রহ করে দেশের বিভিন্ন কমিউনিটি হাসপাতালগুলোতে সরবরাহ করা হবে বলে সূত্র জানিয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই সম্পর্কিত আরও নিউজ