‘আস্থার’ জন্য রুশ জনগণকে ধন্যবাদ দিলেন পুতিন

  • বিশেষ প্রতিনিধি
  • প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২১, ৭:২৬ পূর্বাহ্ণ | আপডেট: ৩ বছর আগে
  • Print

রাশিয়ায় সংসদ নির্বাচনে পুতিনের ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া জয় পেয়েছে। এই জয়ের মধ্য দিয়ে দলটি সংসদে সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, গতকাল পর্যন্ত ৯৯ শতাংশ ভোট গণনা করা হয়েছে। রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তথ্যমতে, গণনা হওয়া ভোটের মধ্যে পুতিনের দল ৫০ শতাংশের কাছাকাছি ভোট পেয়েছে। ইউনাইটেড রাশিয়ার নিকটতম প্রতিদ্বন্দ্বী কমিউনিস্ট পার্টি ভোট পেয়েছে প্রায় ১৯ শতাংশ।

ইউনাইটেড রাশিয়া ২০১৬ সালের সংসদ নির্বাচনের তুলনায় এবারের নির্বাচনে খারাপ করেছে। কারণ, গত নির্বাচনে দলটি ৫৪ শতাংশের বেশি ভোট পেয়েছিল।

এবারের নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলেছে দেশটির বিরোধী দলগুলো। এ ছাড়া নির্বাচনকে কেন্দ্র করে বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর ব্যাপক দমনপীড়ন চালানোরও অভিযোগ আছে।

এই নির্বাচনে ক্রেমলিনের বেশির ভাগ শক্ত প্রতিদ্বন্দ্বীকে অংশ নিতে দেওয়া হয়নি। বিরোধী ও সমালোচকদের ভোটদানে বাধা দেওয়া হয়।

নির্বাচনে পুতিনের ইউনাইটেড রাশিয়া ছাড়াও প্রায় এক ডজন দল অংশ নেয়। তবে এগুলো নামমাত্র বিরোধী দল হিসেবে পরিচিত।

গত শুক্রবার রাশিয়ায় সংসদ নির্বাচনে টানা তিন দিনের ভোট গ্রহণ শুরু হয়। স্থানীয় সময় রোববার ভোট গ্রহণ শেষ হয়। পুতিনের সমালোচকেরা বলছেন, সবদিক থেকেই এই নির্বাচন লজ্জাজনক।

সংবাদটি শেয়ার করুন

এই সম্পর্কিত আরও নিউজ